সর্বশেষ

এফডিসির আধুনিকীকরণ

একনেক-এ ৩২৩ কোটি টাকার প্রকল্প অনুমোদন

একনেক-এ ৩২৩ কোটি টাকার প্রকল্প অনুমোদন
ছবি - সংগৃহীত

পুরনো বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনকে (বিএফডিসি) সম্প্রসারণ ও আধুনিকীকরণ করে নতুন রুপে সাজাতে উদ্যোগ নিয়েছে সরকার। আর এ লক্ষ্যে এ শিল্পের জন্য বড় অংকের একটা প্রকল্প অনুমোদন করা হয়েছে। প্রায় ৩২৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে বিএফডিসি কমপ্লেক্স।


বহুদিন ধরে চলচ্চিত্র শিল্প সংশ্লিষ্টরা এ শিল্পের উন্নয়নে সরকারের উন্নয়নশীল পদক্ষেপের দাবি জানিয়ে আসছিলেন। এ প্রকল্প অনুমোদনের ফলে তার বাস্তবায়ন হতে যাচ্ছে।


মঙ্গলবার (২ অক্টোবর) রাজধানীর শেরে বাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটির অনুমোদন দেয়া হয়।


একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় মোট ১৫টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়।


একনেক সভা শেষে প্রকল্পগুলো নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান


প্রতিমন্ত্রী জানান, চলচ্চিত্র উন্নয়নে ‘বিএফডিসি কমপ্লেক্স নির্মাণ’ প্রকল্প দ্রুত বাস্তবায়ন হতে যাচ্ছে। সরকার আশা করছে, এ প্রকল্পের মাধ্যমে চলচ্চিত্র শিল্পকে সম্প্রসারণ, সুদৃঢ় করাসহ বিএফডিসিকে আর্থিক স্বনির্ভরকরণ ও প্রবৃদ্ধি অর্জন, বিএফডিসি’র মধ্যে বহুমুখী বহুতল ভবন নির্মাণের মাধ্যমে অবকাঠামোগত উন্নয়ন হবে।


এছাড়াও ভবনের মধ্যে বিভিন্ন বাণিজ্যিক এবং কারিগরি সুবিধা সংযোজনপূর্বক বিনোদনের ক্ষেত্র সম্প্রসারণ করা এবং বহুমুখী আয়ের ক্ষেত্র সৃষ্টি হবে; যার মাধ্যমে বিএফডিসি তথ্য চলচ্চিত্র শিল্পের ভিত্তি মজবুত হবে।


প্রকল্পটি তথ্য মন্ত্রণালয়ের অধীনে বাস্তবায়িত হবে। এর জন্য ব্যয় ধরা হয়েছে ৩২২ কোটি ৭৭ লাখ ৮৬ হাজার টাকা। এর পুরোটাই সরকারি অর্থায়ন থেকে মেটানো হবে। ২০২১ সালের মধ্যে এটির নির্মাণ কাজ শেষ হবে।


এ প্রকল্পের প্রধান কার্যক্রমগুলোর মধ্যে রয়েছে পরামর্শক নিয়োগ, ৪৫ হাজার ৮০২ বর্গমিটার মূলভবন ও চারটি সিনেপ্লেক্স নির্মাণ করা হবে। ৪টি সিনেমা প্রদর্শন ও আধুনিক যন্ত্রপাতি কেনাসহ নির্মিত হবে বিশাল ৭৩ হাজার বর্গমিটারের শ্যুটিং ফ্লোর।

মন্তব্য করুন