সর্বশেষ

শেরপুর সদর

পাল পাড়ায় বাণিজ্যিক ভিত্তিতে প্রতিমা তৈরির ধুম

পাল পাড়ায় বাণিজ্যিক ভিত্তিতে প্রতিমা তৈরির ধুম
ছবি - সংগৃহীত

কয়েকদিন পরই হিন্দু ধর্মীয় বৃহৎ উৎসব সারদীয় দুর্গা পূজা শুরু হবে।পূজা উপলক্ষে ইতিমধ্যে শেরপুরের বিভিন্ন মন্দির ও বাসাবাড়িতে প্রতিমা তৈরি প্রায় শেষের দিকে। তবে এসব মন্দির ও বাসাবাড়ি’র প্রতিমা তৈরির পাশপাশি এবার জেলার একমাত্র বৃহৎ পাল পাড়ায় বাণিজ্যিক ভিত্তিতে প্রতিমা তৈরির ধুম পড়েছে। তবে বেশির ভাগ প্রতিমা তৈরির কাজ শেষ।


জানাগেছে, শেরপুর জেলা সদরের পৌর এলাকা সংলগ্ন ভাতশালা ইউনিয়নের বয়ড়া পালপাড়াতে এবার বানিজ্যিকভাবে প্রায় অর্ধশত প্রতিমা তৈরি করা হয়েছে। এসব প্রতিমার বেশির ভাগই জেলা এবং জেলার বাইরে বিভিন্ন মন্দির ও বাসাবাড়িতে বিক্রির জন্য তৈরি ও পূর্বের অর্ডারকৃত। এ পালপাড়ায় ৪ থেকে ৫ জন মালিক দেশের বিভিন্ন স্থান থেকে কারিগর এনে মাসিক বেতনের চুক্তিতে প্রায় ৬ মাস যাবত এসব প্রতিমা তৈরি করা হয়েছে।


জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক চন্দন কুমার পাল জানায়, জেলায় বিভিন্ন পালপাড়ায় অসংখ্য প্রতিমা শিল্পী পূজোর সময় বিভিন্ন মন্দির ও বাসাবাড়িতে প্রতিমা তৈরির পাশপাশি সদর উপজেলার বয়ড়া পালপাড়ায় গত কয়েক বছর যাবৎ বাণিজ্যিকভাবে প্রতিমা তৈরি করে বেশ সুনাম অর্জন করেছে। তাদের প্রতিমার বেশ সুনাম থাকায় তারা জেলার বাইরেও অনেক অর্ডার পেয়ে থাকে। আমাদের পূজা উদযাপন পরিষদ থেকে তাদেরকে নানা ভাবে পরামর্শ ও সহযোগিতা করা হয়।


পূজা উদযাপন পরিষদ সূত্রে জানাগেছে, জেলায় এবার ১৪৩ টি মন্ডপে সারদীয় দুর্গা পূজা অনুষ্ঠিত হবে।

মন্তব্য করুন